সৌদিতে হামলা : ফের ইরানকে দায়ী করলেন পম্পেও

  


পিএনএস ডেস্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও কোনো ধরনের দলিল-প্রমাণ উপস্থাপন ছাড়াই সৌদি আরবের দু’টি তেল স্থাপনায় ড্রোন হামলার জন্য আবারো ইরানকে দায়ী করেছেন। সৌদি আরব সফররত পম্পেও বুধবার রাতে জেদ্দায় এক সংবাদ সম্মেলনে আমেরিকার ইরান-বিরোধী ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তি করেন। তিনি বলেন, সৌদি তেল স্থাপনায় হামলা ইয়েমেন থেকে হয়নি বরং ইরান থেকে হয়েছে।

পম্পেও বলেন, ইরানের বিরুদ্ধে একটি জোট গঠনের জন্য সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও ইউরোপীয় মিত্রদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে ওয়াশিংটন। সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো’র আবকাইক এবং খুরাইশ তেল স্থাপনায় শনিবার ভোরে হুথি আন্দোলন সমর্থিত ইয়েমেনের সামরিক বাহিনী ১০টি ড্রোনের সাহায্যে ব্যাপক হামলা চালায়। এর ফলে ওই দুই স্থাপনার মারাত্মক ক্ষতি হয় এবং সৌদি আরবের তেল উত্তোলন অর্ধেকে নেমে যায়।

ওই দিন রাতেও একবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও দাবি করেছিলেন, সৌদি তেল স্থাপনায় হামলার ঘটনায় ইরানের হাত রয়েছে। পম্পেও ইরানের বিরুদ্ধে যে অভিযোগ করেছেন তেহরান তা সরাসরি প্রত্যাখ্যান করেছে। এ ছাড়া, হুথি আনসারুল্লাহ আন্দোলন সৌদি তেল স্থাপনায় হামলার দায়িত্ব স্বীকার করেছে। সূত্র : পার্সটুডে।


পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech