পাকিস্তান অধিকৃত কাশ্মীর নিয়ে জয়শঙ্করের দাবি নাকচ

  


পিএনএস ডেস্ক: সম্প্রতি ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু নিজেদের বক্তব্যে পাকিস্তান অধিকৃত কাশ্মীরকে ভারতের অঙ্গ বলে উল্লেখ করেছেন। এই দাবির সাথে সুর মিলিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও। বলেছেন, ‘পাকিস্তান অধিকৃত কাশ্মীর ভারতেরই। একদিন তা ভারতের অধিকারেই আসবে।’ জয়শঙ্করের এমন দাবি নাকচ করে; এ মন্তব্য আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত করবে বলে বিবৃতি দিয়েছে পাকিস্তান।

মঙ্গলবার এক বিবৃতিতে জয়শঙ্করের মন্তব্যকে দায়িত্বহীন ও আগ্রাসী আখ্যা দিয়ে এর প্রতিবাদ জানায় পাকিস্তান। ভারতের এমন বক্তব্যে পরমাণু শক্তিধর দেশ দুটির সম্পর্কের আরও অবনতি হবে বলে জানায় পাকিস্তান। বিবৃতিতে দাবি করা হয়, কাশ্মীরে ভারতের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিবাদ জোরদার হয়ে আসছে। একারণে জয়শঙ্করের বক্তব্যে নয়াদিল্লির হতাশা প্রকাশ পেয়েছে।

এর আগে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরকে ভারতের অংশ বলে উল্লেখ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর। এছাড়া ভারত একদিন ওই অংশটির নিয়ন্ত্রণ নিবে বলেও আশা প্রকাশ করেন তিনি। তার দাবি, কাশ্মীরকে নিয়ে ১৯৭২ সাল থেকে আমাদের চিন্তাভাবনা একই আছে। আমরা কী করছি, বা কী করার কথা ভাবছি, সে ব্যাপারে আমরা নিশ্চিত। আমি বহুদিন ধরে এই বিষয়ে কূটনৈতিক মহলে কাজ করেছি। সুতরাং আমাদের একটা নির্দিষ্ট রূপরেখা রয়েছে।


পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech