ভারতের সঙ্গে যুদ্ধে হারবে পাকিস্তান: ইমরান খান

  

পিএনএস ডেস্ক : ভারতের সঙ্গে প্রথাগত কোনো যুদ্ধে হেরে যাবে পাকিস্তান। তবে পারমাণবিক অস্ত্রের অধিকারী দুই দেশের মধ্যে কোনো যুদ্ধের পরিণাম হবে ভয়াবহ। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আজ রোববার এ মন্তব্য করেছেন।

আল জাজিরাকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে ইমরান খান বলেছেন, ‘আমি নিশ্চিত, যখন পারমাণবিক শক্তিধর দুটি দেশের মধ্য যুদ্ধ শুরু হয়, তখন সেটা অবশ্যই পারমাণবিক যুদ্ধের দিকে গড়াবে। ঈশ্বর না করুক, যদি এমন কোনো যুদ্ধ হয়, আর আমরা হেরে যায় তাহলে আমরা শেষ পর্যন্ত লড়াই করব।’

ইমরান খান বলেছেন, যদি পাকিস্তানের সামনে আত্মসমর্পণ করতে হবে বা স্বাধীনতার জন্য আমৃত্যু লড়াই করতে হবে এমন পরিস্থিতি তৈরি হয়, তাহলে পাকিস্তান দ্বিতীয়টি বেছে নেবে। নিজের স্বাধীনতার জন্য আমৃত্যু লড়াই করত পাকিস্তান। আর যখন কোনো পারমাণবিক শক্তিধর দেশ মৃত্যুর আগ পর্যন্ত লড়াইয়ের পণ করে, তখন সেটার পরিণতি হয় ভয়াবহ।

নতুন পাকিস্তানের ডাক দেওয়া প্রধানমন্ত্রী ইমরান জানিয়েছেন, যুদ্ধ এড়ানোর জন্য তাই পাকিস্তান জাতিসংঘের দিকে অগ্রসর হচ্ছে। বর্তমান কাশ্মীরে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে সেটা সুরাহার জন্য পাকিস্তান আন্তর্জাতিক মহলের দিকে দৃষ্টি দিচ্ছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, সব দিক বিবেচনা করেই আমরা জাতিসংঘের কাছে যাচ্ছি। আমরা সব আন্তর্জাতিক সংগঠনের কাছে যাচ্ছি। কারণ এখন একটি দুর্যোগ আমাদের দিকে এগিয়ে আসছে। যেটার প্রভাব ভারতীয় উপমহাদেশের গণ্ডিতে সীমাবদ্ধ থাকবে না।


ভারতের সঙ্গে এখন কোনো সংলাপে বসার সম্ভাবনা আছে কি না, এমন প্রশ্নে ইমরান খান জানিয়েছেন, ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা লোপের পরে ভারতের সঙ্গে কোনো ধরনের সংলাপে বসার সম্ভাবনা স্তিমিত হয়ে পড়েছে।

গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা দেওয়ার ধারা ৩৭০ বাতিল করে ভারত সরকার। এতে জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত হয় পড়ে। জম্মু-কাশ্মীরকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করেছে ভারত। ভারত সরকারের এই সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া দেখিয়ে আসছে পাকিস্তান। এ নিয়ে ইসলামাবাদ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে অভিযোগ জানাচ্ছে। ভরতের সঙ্গে ইতিমধ্যে বেশ কয়েকটি ক্ষেত্রে পাকিস্তানের সম্পর্কের অবনতি ঘটেছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech