খোঁজ মিলেছে ভারতীয় মহাকাশযানের

  

পিএনএস ডেস্ক : ব্যর্থ হয়েছে ভারতের চন্দ্রযান-২ এর মিশন। কিন্তু এখনো হাল ছাড়ছেন না দেশটির বিজ্ঞানীরা। সর্বশেষ যে আশার কথা তারা শোনাচ্ছেন তা হলো, চন্দ্রপৃষ্ঠে খুঁজে পাওয়া গেছে চন্দ্রযান-২কে। তবে সেটির সঙ্গে আপাতত যোগাযোগ করা যাচ্ছে না। দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরো অবশ্য আশাবাদী।

ইসরোর প্রধান কে শিভান জানান, আমরা চাঁদের পৃষ্ঠে ল্যান্ডারটি খুঁজে পেয়েছি। অরবিটার ব্যবহার করে ওই ল্যান্ডারের একটি থার্মাল ইমেজও সংগ্রহ করা হয়েছে। আমরা যোগাযোগের চেষ্টা চালিয়ে যাচ্ছি। শীঘ্রই যোগাযোগ করতে পারবো। এর আগে শনিবার মধ্যরাতে চন্দ্রপৃষ্ঠে অবতরণের পূর্বে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় চন্দ্রযান-২ এর সঙ্গে। একদম কাছাকাছি পৌঁছে গিয়েও ইতিহাসে নাম লেখা হলো না ভারতের।

এর আগে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীনই পেরেছিলো চাঁদের মাটিতে অবতরণ করতে। তাই ১০০০ কোটি রূপি খরচ করে চতুর্থ রাষ্ট্র হিসেবে চাঁদে অবতরণে চন্দ্রযান-২ পাঠিয়েছিলো ভারত। তবে চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকা অবস্থায় সফট ল্যান্ডিং-এর সময় এর সঙ্গে ভারতীয় বিজ্ঞানীদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তবে নতুন করে এর অবস্থান নির্ধারণে সক্ষম হওয়ায় কিছুটা আশা জাগ্রত হয়েছে ইসরোর।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech