রুশ পররাষ্ট্রমন্ত্রীকে কাশ্মীর পরিস্থিতি জানালো পাকিস্তান

  

পিএনএস ডেস্ক: জম্মু-কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা বাতিলসহ উপত্যকায় সেনা বাড়ানো এবং কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রীদের গৃহবন্দি করা নিয়ে উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে কথা বলেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি।

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে এক্সপ্রেস ট্রিবিউন জানায়, কাশ্মীর নিয়ে ভারতের একতরফা সিদ্ধান্তের পর উদ্ভূদ পরিস্থিতি অবগত করতে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রীকে টেলিফোন করেন মাহমুদ কোরেশি। এ সময় কাশ্মীরের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে সের্গেই ল্যাভরভকে বিস্তারিত জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র জানান, কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতির কথা তুলে ধরে রুশ পররাষ্ট্রমন্ত্রীকে মাহমুদ কোরেশি বলেন, কাশ্মীর বিষয়ে ভারতের পদক্ষেপ জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।এমন সিদ্ধান্ত উপমহাদেশের শান্তি-শৃঙ্খলার জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করবে।

তাছাড়া ভারতের এমন একতরফা সিদ্ধান্তের ফলে এ অঞ্চলে নিরাপত্তা ও শান্তি বিঘ্নিত হবে। রাশিয়া কাশ্মীর পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বলে ফোনালাপে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে জানান।

তিনি বলেন, আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমস্যার সমাধান চায় রাশিয়া। ফোনালাপে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী উপমহাদেশের শান্তি-শৃঙ্খলার রক্ষায় একসঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।
সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন উর্দূ

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech