ইরানি তেল ট্যাংকারটি ছেড়ে দিয়েছে সৌদি আরব

  


পিএনএস ডেস্ক: সৌদি আরব অবশেষে জেদ্দা বন্দরে আটক একটি ইরানি সুপার তেল ট্যাংকারকে ছেড়ে দিয়েছে। ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিম গতকাল (শনিবার) এ খবর জানিয়েছে।

গত ৩০ এপ্রিল সৌদি সরকার ‘হ্যাপিনেস-১’ নামের ইরানি তেল ট্যাংকারটি জব্দ করেছিল। পারস্য উপসাগরে তেল ট্যাংকারটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে সৌদি নৌবাহিনী এটিকে জোরপূর্বক জেদ্দা বন্দরে টেনে নিয়ে গিয়েছিল। ইরানের পক্ষ থেকে প্রয়োজনীয় আইনি প্রক্রিয়া সম্পন্ন করার পরও গত কয়েক মাস ধরে ট্যাংকারটি ছেড়ে দিতে অপারগতা প্রকাশ করছিল রিয়াদ।

শেষ পর্যন্ত গতকাল (শনিবার) দু’টি টাগ বোটের সাহায্যে সুপার তেল ট্যাংকারটি ইরানের উদ্দেশ্যে রওনা হয়েছে বলে তাসনিম জানিয়েছে। এটি বলেছে, ট্যাংকারটির সব কর্মী ও ক্রু সুস্থ রয়েছেন এবং তারা বর্তমানে জাহাজটিতে অবস্থান করছেন। আন্তর্জাতিক সামুদ্রিক আইন লঙ্ঘন করার অপরাধে ইরান একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করার একদিন পর সৌদি আরব এ ব্যবস্থা নিল।

উল্লেখ্য, সৌদি আরব জোরপূর্বক ইরানের সুপার তেল ট্যাংকার আটক করার পর এটির রক্ষণাবেক্ষণ ও মেরামত খরচের অজুহাতে তেহরানের কাছ থেকে এক কোটি ডলারেরও বেশি অর্থ গ্রহণ করেছে। সূত্র : পার্স টুডে

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech