লুকানো পাক সাবমেরিনের খোঁজ পেল ভারত

  



পিএনএস ডেস্ক: বালাকোটে বিমান হামলার পর পাকিস্তানের একটি সাবমেরিন গায়েব হওয়া নিয়ে ভীষণ চিন্তায় পড়েছিল ভারত। অবশেষে ওই ঘটনার ঠিক চার মাসের মাথায় পাকিস্তানি সেই সাবমেরিনটির সন্ধান পেয়েছে বলে জানিয়েছে ভারতীয় নৌবাহিনী। দেশটির গণমাধ্যমে এই খবর জানানো হয়েছে।

গত ১৫ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের আত্মঘাতী হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর ৪০ জওয়ান নিহত হন। তার প্রতিশোধ নিতে ২৫ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোট ঢুকে বিমান হামলা চালায় ভারত। সেই হামলার পরপরই ভারত সীমান্তে পাকিস্তানের ওই সাবমেরিন হঠাৎ উধাও হয়ে যায়।

সাবমেরিনটি হঠাৎ উধাও হওয়ার পর ভারত চিন্তায় পড়ে। তারা আশঙ্কা করে, সেটি দিয়ে আচমকা হামলা চালাতে পারে পাকিস্তান। এই আশঙ্কা থেকে তখন হন্য হয়ে সেই সাবমেরিনের খোঁজ শুরু করে ভারত। কিন্তু তখন সেটির সন্ধান পায়নি তারা।

ভারত সে সময় আইএনএস বিক্রমাদিত্যসহ ৬০টি যুদ্ধজাহাজকে উত্তর আরব সাগরে মোতায়েন করে। পাকিস্তানের জলসীমার কাছাকাছি পারমাণবিক অস্ত্রবাহী আইএনএস চক্রকে সক্রিয় করা হয়। এ ছাড়া ভারতীয় সেনাবাহিনী, বিমানবাহিনী এবং নৌবাহিনী জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিয়েছিল।

ভারতীয় নৌবাহিনীর এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, বালাকোট হামলার পরই পাকিস্তানের অত্যাধুনিক সাবমেরিন ‘পিএনএস সাদ’ হঠাৎই উধাও হয়ে যায়। প্রায় ২১ দিন ধরে সেটির খোঁজ চালিয়েছিল ভারতীয় নৌবাহিনী। কিন্তু তখন তার খোঁজ মেলেনি।

নৌবাহিনীর ওই কর্মকর্তা বলেন, ‘করাচি–সংলগ্ন যে অঞ্চল থেকে পিএনএস সাদ উধাও হয়েছিল, সেখান থেকে গুজরাট উপকূলে পৌঁছাতে মাত্র তিন দিন সময় লাগে। আবার মুম্বাইয়ে অবস্থিত নৌবাহিনীর ওয়েস্টার্ন সদর দপ্তরে পৌঁছাতে সময় লাগে মাত্র পাঁচ দিন। তাই জাতীয় সুরক্ষা বিঘ্নিত হওয়ার আশঙ্কা করেছিলাম আমরা।’

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech