‘ইরানের সঙ্গে যুদ্ধ চান না প্রেসিডেন্ট ট্রাম্প’

  



পিএনএস ডেস্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরানের যুদ্ধে জড়াতে চায় না তার দেশ। তিনি বলেছেন, ইরানের ওপর চাপ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র এবং আরব অঞ্চলে কোনও ধরনের আগ্রাসন ঠেকাতে কাজ করে যাবে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ম্যাকডিল এয়ারফোর্স ঘাঁটিতে গতকাল সাংবাদিকদের এসব কথা বলেন পম্পেও। এসময় তিনি ইরানকে ‘আগ্রাসন’ চালানোর জন্য অভিযুক্ত করেন। পম্পেও বলেন, মার্কিন স্বার্থ রক্ষার জন্য মধ্যপ্রাচ্যে আমেরিকা সেনা মোতায়েন করেছে।

মাইক পম্পেও দাবি করে বলেন, আমরা অনেক বার্তা আদান-প্রদান করেছি, এমনকি এই মুহূর্তেও আমরা ইরানকে বলেছি যে, আমরা আগ্রাসন মোকাবেলার জন্য মধ্যপ্রাচ্য রয়েছি।সিডেন্ট ট্রাম্প যুদ্ধ চান না- আমরা সে বার্তা দেয়া অব্যাহত রাখবো। তবে ওই এলাকায় মার্কিন স্বার্থ রক্ষার জন্য আমরা সবকিছু করবো। এজন্য আমরা ইরানের ওপর এক বছরের বেশি সময় ধরে চাপ সৃষ্টি করে চলেছি।

মধ্যপ্রাচ্যে আরও এক হাজার মার্কিন সেনা মোতায়েনের ব্যাপারে পেন্টাগনের ঘোষণার পর পম্পেও ওই ঘাঁটিতে যান। তিনি বলেন, ওয়াশিংটনের কূটনীতিক ও সামরিক প্রচেষ্টার মধ্যে সমন্বয় রয়েছে সেটা দেখতেই তিনি ফ্লোরিডার কমান্ডারদের সঙ্গে দেখা করতে এসেছেন।

এর আগে মার্কিন প্রেসিডেন্টও বলেছেন, তিনি ইরানের সঙ্গে যুদ্ধ চান না। কিন্তু তেহরানের সঙ্গে উত্তেজনা সৃষ্টি করে মধ্যপ্রাচ্যে বাড়তি সেনা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech