তুরস্ককে যুক্তরাষ্ট্রের আল্টিমেটাম

  

পিএনএস ডেস্ক: ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি বাতিলের জন্য তুরস্ককে চূড়ান্ত সময়সীমা বেধে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর এর নিন্দা জানিয়েছে রাশিয়া।

দেশটি মার্কিন পদক্ষেপকে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছে।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় তুরস্ককে জুন মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত সময় দিয়েছে। এর মধ্যে তুরস্ক রাশিয়ার কাছ থেকে ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি বাতিল না করলে দেশটির ওপর নিষেধাজ্ঞা দেবে ওয়াশিংটন।

কয়েকটি সূত্রের বরাত দিয়ে সিএনবিসি টেলিভিশন চ্যানেল রিপোর্ট করেছে, যদি তুরস্ক রাশিয়া হতে ‘এস-৪০০’ গ্রহণ করে তাহলে মার্কিন ‘এফ-৩৫’ জঙ্গিবিমান পাওয়া থেকে বঞ্চিত হবে।

তুরস্ক ১০০টি এফ-৩৫ বিমান কেনার অর্ডার দিয়েছে। শুধু তাই নয়, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট থেকেও তুরস্ককে বহিষ্কার করা হতে পারে বলে সিএনবিসি জানিয়েছে।

এ রিপোর্ট সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, “আমরা বিষয়টিকে চরমভাবে নেতিবাচক হিসেবে বিবেচনা করছি। আমরা এই ধরনের সময়সীমা বেধে দেয়ার ঘটনাকে অগ্রহণযোগ্য মনে করি।”

গতকাল (২২ মে) সাংবাদিকদের তিনি বলেন, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানসহ বহু কর্মকর্তা এ পর্যন্ত বিবৃতি দিয়েছেন যে, ‘এস-৪০০’ বিষয়ক চুক্তি চূড়ান্ত হয়েছে এবং তা থেকে পিছিয়ে যাবে না আংকারা। এটা এখন বাস্তবায়নের পর্যায়ে রয়েছে।

এর আগে গতকালই (২২ মে) তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেছেন, রাশিয়া থেকে ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে আমেরিকার দেয়া সময়সীমা মানবে না তার দেশ বরং মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলার প্রস্তুতি নিচ্ছে আংকারা।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech