যুক্তরাষ্ট্রে তালেবান যোদ্ধার মুক্তি

  

পিএনএস ডেস্ক : তালেবানের হয়ে যুদ্ধ করা এক মার্কিন নাগরিককে কারাগার থেকে মুক্তি দেয়া হয়েছে। ২০০১ সালে তালেবানের হয়ে যুদ্ধরত অবস্থায় তাকে গ্রেপ্তার করা হয়েছিল। ৩৮ বছর বয়সী ওই জঙ্গিকে বৃহ¯পতিবার যুক্তরাষ্ট্রের ফেডারেল কারাগার থেকে মুক্তি দেয়া হয়। এ খবর দিয়েছে ওয়াশিংটন পোস্ট।

২০০১ সালে গ্রেপ্তারের পর জন ওয়াকার লিন্ধ নামে ওই ব্যাক্তিকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছিল মার্কিন আদালত। আটকের সময় তার বয়স ছিল ২০ বছর। তবে প্রায় ১৭ বছর কারাগারে থাকার পরে ৩ বছর পূর্বেই তাকে মুক্তি দেয়া হচ্ছে। ইরাক ও আফগানিস্তানে যুদ্ধের সময় আটক করা অনেক বন্দীই আগামি কয়েক বছরের মধ্যে মুক্তি পেতে যাচ্ছে। এরমধ্যে অন্যতম ৩৮ বছর বয়সী এই তালেবান জঙ্গি।

তবে তার এ মুক্তি ইতিমধ্যে জন্ম দিয়েছে নানা বিতর্কের। তার আগাম মুক্তি নিয়েও হচ্ছে সমালোচনা। লিন্ধের মুক্তির কড়া সমালোচনা করে মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, এটার কোনো ব্যাখ্যা হতে পারে না, এটা কোনোভাবেই মেনে নেয়া যায়না। তিনি এর পেছনে গভীর সমস্যা আছে বলেও দাবি করেন। এর আগে যুক্তরাষ্ট্র সরকারের ফাঁস হওয়া কিছু নথিপত্র থেকে জানা যায় যে, ২০১৬ সালেও তারা লিন্ধকে জঙ্গিবাদী চিন্তা চেতনায় বিশ্বাসী আছেন বলে দায়ী করেছেন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech