ফের ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো

  

পিএনএস ডেস্ক : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন জোকো উয়িদোদো। গত মাসের আনুষ্ঠানিক নির্বাচনে সাবেক জেনারেল প্রাবোয়ো সুবিয়ান্তোকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট হলেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’ এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, উয়িদোদো ৫৫ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রাবোও পেয়েছেন ৪৪ দশমিক পাঁচ শতাংশ ভোট। ১৭ এপ্রিল ভোট অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি একইদিন অনুষ্ঠিত হয় জাতীয় ও স্থানীয় পরিষদের নির্বাচনও। ভোটাররা ২০ হাজার স্থানীয় ও জাতীয় আইনপ্রণেতাকেও বেছে নিয়েছেন।

বিবিসি বলছে, এই ফলাফলকে চ্যালেঞ্জ করতে আদালতে যাবেন কি না, তা এখনও নিশ্চিত করেননি প্রাবোও। চূড়ান্ত গণনার আগে ‘ব্যাপক প্রতারণার’ অভিযোগ করে রাস্তায় রাস্তায় প্রতিবাদ বিক্ষোভ শুরু হতে পারে বলে সতর্ক করেছিলেন তিনি।

আর তাই সহিংস অস্থিরতার আশঙ্কায় নির্ধারিত তারিখের একদিন আগে মঙ্গলবার (২১ মে) দিন শুরুর প্রথম কয়েক ঘণ্টার মধ্যে ফলাফল প্রকাশ করা হয়। ফলাফল ঘোষণাকে সামনে রেখে রাজধানী জাকার্তায় প্রায় ৩২ হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছিল।

এদিকে, ফলাফলের কাগজে স্বাক্ষর করতে অস্বীকার করেছেন প্রাবোয়োর প্রচারণা টিমের প্রতিনিধি আজিস সুবেক্তি। তিনি বলেন, গণতন্ত্রের বিরুদ্ধে অবিচার, প্রতারণা, মিথ্যা এবং এসব পদক্ষেপের মুখেও হাল ছাড়ছি না আমরা।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech