রুশ সীমান্তে সেনাবহর-হেলিকপ্টার পাঠাচ্ছে ফ্রান্স ও যুক্তরাজ্য

  

পিএনএস ডেস্ক : রাশিয়ার সীমান্তবর্তী দেশ এস্তোনিয়ায় সেনাদল, ট্যাংক, যুদ্ধযান এবং সাঁজোয়া বহর পাঠাবে বলে ঘোষণা দিয়েছে ফ্রান্স। এছাড়া আক্রমণের কাজে ব্যবহারযোগ্য পাঁচটি অ্যাপাচি হেলিকপ্টার পাঠিয়েছে যুক্তরাজ্য।

এস্তোনিয়ার প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, বাল্টিক অঞ্চলে ন্যাটোর আওতায় দেশটিতে এসব পাঠানো হয়েছে। জানা গেছে, ইতোমধ্যে ব্রিটিশ রয়েল ফোর্সের এএইচ-৬৪ অ্যাপাচি হেলিকপ্টার এস্তোনিয়ার আমারি বিমান ঘাঁটিতে পৌঁছে গেছে।

ন্যাটোর সামরিক মহড়া 'স্ট্রিং স্টর্মে' এসব হেলিকপ্টার অংশ নেবে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া, রুশ সীমান্ত থেকে মাত্র ১৪০ কিলোমিটার দূরে অবস্থিত এস্তোনিয়ার তাপা শহরে অবস্থিত সামরিক ঘাঁটিতে এগুলোকে মোতায়েন করা হবে।

মহড়ায় অংশগ্রহণের আগে এস্তোনিয়ার আকাশে এসব হেলিকপ্টার প্রথমবারের মতো ওড়া শুরু করবে। এর আগে দেশটিতে চারটি এডব্লিউ ১৫৯ ওয়াইলডক্যাট হেলিকপ্টারও পাঠিয়েছে ব্রিটেন। উড্ডয়নে যোগ দেবে এসব হেলিকপ্টারও ।

এদিকে, এস্তোনিয়ার তাপায় ফরাসি একটি সেনাদল পৌঁছে গেছে। দলটিতে ৩০০ সেনা রয়েছে। দেশটিতে পাঁচটি ট্যাংক এবং ১৩টি বহুমুখী সাঁজোয়া গাড়ি এবং পদাতিক সেনাবহনকারী ২০টি যুদ্ধযান পাঠানো হবে। ফ্রান্সের কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech