গাজা’র তাণ্ডবে তামিলনাড়ুতে নিহতের সংখ্যা বেড়ে ৩০

  

পিএনএস ডেস্ক : ভারতের তামিলনাড়ুতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‌‘গাজা’। আঘাত হানার পরই শুরু হয় ব্যাপক তাণ্ডব। এতে তামিলনাড়ুর নাগাপট্টিনম, বেদারানায়ম সহ ছয় জেলায় ৩০ জন নিহত হয়েছে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) তামিলনাড়ুর নাগাপট্টিনম থেকে ৪৮০ কিলোমিটার এবং চেন্নাই থেকে ৪১০ কিলোমিটার দূরে ছিল ‘গাজা’র অবস্থান। রাতে তামিলনাড়ুর নাগাপট্টিনম, তিরুভারুর এবং তাঞ্জাভুরে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়টি।

বহুদিন এমন প্রবল ঝড় দেখেনি তামিলনাড়ু। ঝড়ের দাপটে ছয় জেলায় উপড়ে গিয়েছে কমপক্ষে ১৩ হাজার বিদ্যুতের খুঁটি। ফলে রাজ্যের একটি বড় অংশেই বিদ্যুত বিচ্ছিন্ন।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ নাগাপট্টিনম। সেখানে উপকূলবর্তি এলাকায় ভেঙে পড়েছে হাজার হাজার ঘরবাড়ি। মারা গেছে অসংখ্য গৃহপালিত পশু। ব়ড়সড় ক্ষতির আশঙ্কায় আগেই নাগাপট্টিনম ও অন্যান্য এলাকা থেকে ৮১ হাজার স্থানীয় বাসিন্দাকে সরিয়ে নিয়েছিল প্রশাসন। তাদের রাখা হয়েছিল ৪৭১টি ক্যাম্পে। কাড্ডালোর, রামানাথাপুরম, তাঞ্জাভুর, পুডুকোটি ও তিরুভারু জেলার অবস্থায় শোচনীয়।

ঝড়ে সঙ্গে প্রবল বৃষ্টিতে ভেসে গেছে মাঠের ফসল। অধিকাংশ জেলায় মাঠেঘাটে জমে রয়েছে হাঁটুজল। ক্ষয়ক্ষতির পরিমাপ করতে আপাতত আকাশে চক্কর দিচ্ছে নৌসেনার কপ্টার। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে উপকূলবর্তি নাগাপট্টিনম, কাড্ডালোর। মৎস্যজীবীদের নৌকো ভেঙে তছনছ হয়ে পড়ে রয়েছে সমুদ্রতীরবর্তি বিভিন্ন এলাকায়।

সরকার ইতিমধ্যেই মৃতদের পরিবারপিছু ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে। আহতদের দেওয়া হবে একলাখ টাকা।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech