'যুদ্ধে হেরে যাবে যুক্তরাষ্ট্র'

  



পিএনএস ডেস্ক: মার্কিন দ্বিপক্ষীয় কংগ্রেশনাল প্যানেল সতর্ক করে বলেছে, চীন অথবা রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হলে যুক্তরাষ্ট্র হেরে যেতে পারে। কংগ্রেশনাল প্যানেল বুধবার এক প্রতিবেদনে এ কথা বলেছে। এতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সামরিক আধিপত্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর পার্সটুডের

দ্বিপক্ষীয় কংগ্রেশনাল প্যানেলের প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় প্রতিরক্ষা কৌশলের দিকে নজরদারি করতে কংগ্রেস দায়িত্ব দেয় ন্যাশনাল ডিফেন্স স্ট্র্যাটেজি কমিশনকে।

ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের সাবেক এক ডজন কর্মকর্তার সমন্বয়ে গঠিত প্যানেল দেখতে পেয়েছে যে, মার্কিন সামরিক বাজেট কাটছাঁট করা হয়েছে। এতে সামরিক সুবিধা কমে গেছে।

অন্যদিকে মার্কিন সামরিক শক্তিকে নিষ্ক্রিয় করতে সমানতালে এগিয়েছে চীন ও রাশিয়া।
প্যানেল তার রিপোর্টে বলেছে, এই শতাব্দীতে আমেরিকা দৃষ্টি দিয়েছে কথিত সন্ত্রাস-বিরোধী অভিযানে। এর ফলে তারা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা, সাইবার ও মহাকাশ অভিযানসহ সামরিক যুদ্ধক্ষেত্রে পিছিয়ে পড়ছে।

চীন ও রাশিয়াকে মোকাবেলার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনকে সামরিক কৌশলগত খাতে সাত হাজার ১৭০ কোটি ডলার বিনিয়োগের কর্তৃত্ব দিয়েছেন তখন এই প্রতিবেদন প্রকাশ করা হলো।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech