করোনা পরিস্থিতিতে অন্যান্য রোগের চিকিৎসা নিশ্চিত করতে সরকারকে নোটিশ

  

পিএনএস ডেস্ক: মহামারি করোনা ভাইরাস পরিস্থিতিতে অন্যান্য রোগের চিকিৎসা নিশ্চিত করতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বেসরকারি সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে আইনজীবী মো. হুমায়ুন কবির পল্লব এবং মো. কাউসার ই-মেইলর মাধ্যমে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে এই নোটিশ পাঠান।

করোনার কারণে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। এক হাসপাতাল থেকে আরেক হাসপাতাল ঘুরে মানুষজন চিকিৎসা পাচ্ছে না বলে অভিযোগ ওঠে। এ অবস্থায় স্বাস্থ্য অধিদফতর রোগীদের চিকিৎসা দিতে একটি পরিপত্র জারি করেছিল। ওই পরিপত্র কার্যকর করার দাবিতে সরকারের সংশ্লিষ্টদের আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, এ বিষয়ে কার্যকর পদক্ষেপ না নেয়া হলে হাইকোর্টে রিট করা হবে। সারা দেশে চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে কোনো হাসপাতালে গেলে ডাক্তার এবং হাসপাতাল কর্তৃপক্ষ তাদেরকে সেবা দিচ্ছে না। এভাবে হাসপাতালের দুয়ারে দুয়ারে ঘুরে বেড়াচ্ছে লাখ লাখ রোগী।

ফলশ্রুতিতে তারা মৃত্যুর কোলে ঢলে পড়ছেন। কিন্তু স্বাস্থ্য অধিদফতর থেকে এক পরিপত্রে করোনা পরিস্থিতিতে সকল রোগীকে যাতে সেবা দেয়া হয় সেজন্য একটি সার্কুলার জারি করা হয়েছে। সেই সার্কুলারের নির্দেশাবলী অনেক হাসপাতালগুলো বা তাদের ডাক্তারবৃন্দ পালন করছে না। ফলে অসংখ্য রোগী বিনা চিকিৎসায় মারা যাচ্ছে। এমন পরিস্থিতি কারও কাম্য হতে পারে না। তাই স্বাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্ট সার্কুলার অবিলম্বে কার্যকর করা দরকার। এটা কার্যকর হলে করোনা ছাড়া অন্যান্য রোগে আক্রান্ত মানুষ চিকিৎসা বঞ্চিত হবে না।

আইনজীবী পল্লব বলেন, ‘স্বাস্থ্য অধিদফতর সার্কুলার দিয়েছে। এতেই অধিদফতরের দায়িত্ব শেষ, তা নয়। হাসপাতালগুলো সার্কুলার কার্যকর করছে কি না, সেটাও মনিটর করতে হবে। সেজন্য এই উকিল নোটিশ দেয়া হয়েছে।’

পিএনএস/হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন