করোনায় গত বছর আক্রান্তদের পরীক্ষার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

  


পিএনএস ডেস্ক: বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৭ লাখ ২৬ হাজারের বেশি। মৃত্যু হয়েছে ২ লাখ ৫৬ হাজারের বেশি মানুষের। এমন পরিস্থিতিতে চীনের ঘোষণা দেওয়ার আগেই কোনো দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী ছিল কিনা জানতে গত বছরের শেষ দিকে নিউমোনিয়ায় আক্রান্তদের নমুনা নতুন করে পরীক্ষার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মঙ্গলবার জেনেভায় সংবাদ সম্মেলনে সংস্থার মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার বিভিন্ন দেশের প্রতি এ আহ্বান জানান।

ফ্রান্সের এক চিকিৎসক মঙ্গলবার জানিয়েছেন, গত ২৭ ডিসেম্বর প্যারিসে প্রথম কোনো ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। অথচ গত বছরের ৩১ ডিসেম্বর চীন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে প্রথম করোনার প্রাদুর্ভাবের কথা জানায়। পরবর্তীতে এটি বিভিন্ন দেশে ছড়াতে শুরু করে। ধারণা করা হচ্ছিল ইউরোপে জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারিতে করোনার সংক্রমণ শুরু হয়। তবে ফ্রান্সের ওই চিকিৎসকের বক্তব্যের পর বোঝা যাচ্ছে, ইউরোপে করোনা সংক্রমণের যে সময়ে শুরু হয়েছিল বলে এর আগে ধারণা করা হচ্ছিল, তারও অন্তত এক মাস আগে এই অঞ্চলে এই ভাইরাসটির প্রাদুর্ভাব শুরু হয়।

এ ব্যাপারে ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার বলেন, ‘এটা সবকিছুর নতুন একটি চিত্র দিচ্ছে। এই অনুসন্ধান কোভিড-১৯ এর ভাইরাসের সম্ভাব্য সংবহন ভালোভাবে বুঝতে সাহায্য করবে।’

তিনি অন্যান্য দেশগুলোকে ২০১৯ সালের শেষ দিকে নিউমোনিয়ায় আক্রান্ত রোগীদের নমুনাগুলো নতুন করে পরীক্ষার আহ্বান জানান।

লিন্ডমেয়ার বলেন, নমুনাগুলো পুনরায় পরীক্ষা করা হলে আগে আক্রান্তের বিষয়টি প্রকাশ পেতে পারে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন