করোনার ঔষধ আবিষ্কার, ফরাসি সরকারের অনুমোদন

  

পিএনএস ডেস্ক : করোনা ভাইরাস নিয়ে বিশ্ববাসী যখন আতংকিত , তখন ফরাসি চিকিৎসা বিজ্ঞানীরা এই সংকটময় মুহূর্তে একটি সুসংবাদ নিয়ে বিশ্বের আতংকিত মানুষে আশার আলো দেখিয়েছেন – করোনার ভাইরাসের “La chloroquine” নামক ঔষধ আবিষ্কার করে ।

ফ্রান্সের দক্ষিণে অবস্থিত মার্সাই (Marseille) এর ডাক্তাররা ইতিমধ্যে সফল ভাবে করোনা ভাইরাস নির্মুল করতে La chloroquine ঔষুধ ব্যবহার করে আসছিলেন। এটা নতুন কোনো আবিষ্কার নয়। গত ৭০ বছর যাবৎ এই ঔষুধ ম্যালেরিয়া নির্মূলের কার্যকরী ভূমিকা রাখছে।

এক মাস আগে মার্সাই (Marseille) এর গবেষকরা কিছু করোনা ভাইরাস আক্রান্ত রোগীর উপর এই ঔষুধ প্রয়োগ করেন এবং সফল হন। এই ধারনার মূলে যিনি আছেন তিনি হলেন Professeur Didier Raoult যিনি Institut Hospitalo-Universitaire de Marseille তে পরিচালক হিসাবে কর্মরত।

আজ (২৬শে মার্চ) ফ্রান্স সরকার “হাইড্রোক্সাইক্লোরোকুইন” নামক এই ওষুধ করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের প্রতিষেধক হিসেবে ব্যবহার করার অনুমোদন দিয়েছে । আপাতত এটা শুধুমাত্র স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোতে দেওয়া সম্ভব হবে । তবে করোনাভাইরাস চিকিৎসার জন্য সরাসরি ফ্রান্সের কোন ফার্মেসি থেকে কেনা যাবে না ।

বিখ্যাত ফরাসি ডাক্তার Didier Raoult তার টুইটার একাউন্টে তার আবিষ্কৃত ঔষধ hydroxychloroquine ফরাসি সরকারের অনুমোদনের বিষয়টি উল্লেখ করেছেন ।

বিখ্যাত ফরাসি ডাক্তার Didier Raoult তার টুইটার একাউন্টে নিশ্চিত করেছেন hydroxychloroquine করোনাভাইরাস আক্রান্ত রোগিদের ক্ষেত্রে পেসক্রিপশনে লিখতে ফরাসি সরকার অনুমতি দিয়ে আজ একটি ডিক্রি জারী করেছেন ।

ফরাসী চিকিৎসা বিজ্ঞানীদের আবিষ্কৃত এই ঔষধ করোনা ভাইরাস আক্রান্তে কতটা কার্যকর হয় তার দিকে তাকিয়ে আছে গোটা বিশ্ব ।

তবে এই ঔষধের আবিষ্কারক ফরাসি চিকিৎসা বিজ্ঞানীরা দাবী করছেন তাদের আবিষ্কৃত hydroxychloroquine ঔষধ করোনা ভাইরাসের প্রতিষেধক হিসেবে ৮০% কার্যকর । সূত্র: ফ্রান্স বাংলা নিউজ

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন