টাকায় লেগে থাকা ময়লা থেকে সাবধান!

  

পিএনএস ডেস্ক : টাকাকে বলা হয় ‘হাতের ময়লা’। তবে সেটি খরুচে মানুষের জন্য। এমন মানুষও আছে, যাদের পকেটে টাকা থাকলে উড়ায়, কেবল উড়ায়। কিন্তু সেই টাকার মধ্যেই যে লেগে থাকে ‘ময়লা’ সেদিকে খেয়াল থাকে না অনেকেরই। আর টাকায় লেগে থাকা সেই ময়লা থেকে ব্যাকটেরিয়া আমাদের হাতে লেগে তা পেট পর্যন্ত পৌঁছায়। তখনই দেখা দেয় পেটের অসুখ।

কিন্তু টাকায় লেগে থাকা ময়লা বা ব্যাকটেরিয়া থেকে কিভাবে মুক্ত থাকা যায় এ নিয়েই এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানের ছাত্রী নিশাত তাসনিম।

প্রায় ৬ মাস ধরে টাকা ও কয়েনের ব্যাকটেরিয়া নিয়ে গবেষণা করা নিশাত তাসনিমের তত্ত্বাবধায়ক ছিলেন ওই বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ হারুন চৌধুরী।

এ ব্যাপারে অধ্যাপক আব্দুল্লাহ বলেন, ‘টাকায় লেগে থাকা ময়লা হাত হয়ে পেটে যায়। সেই হাতে খাবার খেলে ব্যাকটেরিয়ায় ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। এ থেকে সুরক্ষিত থাকতে খাবার আগে প্রতিবার ভালো করে হাত ধুয়ে নিতে হবে।

এক্ষেত্রে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘শুধু পেটের অসুখই নয়, টাকায় লেগে থাকা ময়লা হাতে লেগে ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে ডায়রিয়াসহ পরিপাকতন্ত্রের জটিল সমস্যাও হতে পারে।’

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech