সপ্তাহে কয়টা ডিম খাওয়া উচিৎ?

  

পিএনএস ডেস্ক:ডিম একটি সস্তা খাবার হলেও তা পুষ্টিতে ভরপুর। ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, সোডিয়াম, ফসফরাস, আয়রন, জিঙ্ক থাকে যা আমারের শরীরের জন্য খুবই উপকারী।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও ডিম অনেক ভূমিকা রাখে। ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন বি-সিক্স এবং বি-টুয়েলভ; যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

ডিমের এমন অনেক উপকারিতার পাশাপাশি কিছু ক্ষতিকর দিকও রয়েছে। অতিরিক্ত ডিম খেলে রক্তে অতিরিক্ত কোলেস্টেরল, হার্টের সমস্যার মতো অসুখে ভোগার সম্ভাবনা রয়েছে। ডিমের কুসুম কোলেস্টেরল বাড়াতে সহায়তা করে। তাই সপ্তাহে পরিমিত ডিম খাওয়ািউচিৎ।

পুষ্টিবিদদের মতে, সুস্থ ও প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা সপ্তাহে ৩-৪ দিন একটি করে ডিম খেতে পারেন। যে সকল ব্যক্তিরা ওজন নিয়ে ব্যায়াম করেন, অর্থাৎ ওয়েট ট্রেনিং করেন তাদের শরীরে বেশি প্রোটিনের প্রয়োজন হয়। সেই জন্য তারা অনেকগুলো ডিম খেয়ে থাকেন। সেক্ষেত্রে ডিমের কুসুম বাদ দিয়ে শুধু সাদা অংশটি খাওয়া উচিৎ।

বড়দের ক্ষেত্রে ডিম খাওয়া বিধি-নিষেধ থাকলেও শিশুদের ক্ষেত্রে তা নেই। পুষ্টিবিদরা শিশুদেরকে প্রতিদিন একটি করে ডিম খেতে বলছেন।

যারা অতিরিক্ত ওজন বা হৃদরোগের সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রে ডিম এড়িয়ে চলাই শ্রেয়। এরা সপ্তাহে ২-৩ দিন ডিমের সাদা অংশ খেতে পারেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech