পেটের মেদ কমাবেন যেভাবে!

  

পিএনএস ডেস্ক : পেটে মেদ জমলে অনেকেই চিন্তায় পড়ে যান। চিন্তায় পড়াও স্বাভাবিক কেননা পেটের মেদ শারীরিক সৌন্দর্যে ব্যাঘাত ঘটায়। তাই এ মেদ কমিয়ে ফেলতে বা দূর করতে অনেকেই অনেক চেষ্টা করে থাকেন। পেটের মেদ কমানোর কয়েকটি উপায় দেখে নিন।

১. লেবুর রস মেদ কমাতে প্রচুর সাহায্য করে। ১ গ্লাস হালকা গরম পানিতে লেবু ও হালকা লবণ দিয়ে শরবত তৈরী করুন। এতে মধুও মেশাতে পারেন তবে ভুলেও চিনি মেশাবেন না। প্রতিদিন সকালে এই শরবতটি পান করুন। এই পানীয় আপনার বিপাক প্রক্রিয়া বাড়িয়ে পেটের মেদ কমাতে সাহায্য করবে।

২. পেটের মেদ কমাতে চাইলে সাদা চালের ভাত কম খান অথবা কিছুদিনের জন্য ছেড়ে দিন। এর বদলে বিভিন্ন গমের তৈরী নানান খাবার খেতে পারেন। এছাড়া লাল চালের ভাত, ওটসও খেতে পারেন।

৩. চিনি ও চিনি জাতীয় খাবার থেকে দূরে থাকুন। এছাড়া মিষ্টি, চকলেট, আইসক্রিম, ফিরনি, সেমাই ইত্যাদি খাওয়া কিছুদিনের জন্য হলেও বন্ধ করুন।

৪. উচ্চ তেলযুক্ত খাবার এবং কোমল পানীয় শরীরের বিভিন্ন জায়গায় চর্বি জমিয়ে রাখে। তাই এসব খাবার থেকেও দূরে থাকতে হবে।

৫. পেটের মেদ ঝরাতে চাইলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। পানি শরীরের বিপাকের হার বাড়ানোর পাশাপাশি শরীরের বিষাক্ত উপাদানগুলোকে দূর করে।

৬. মেদ কমাতে সকাল বেলা কয়েক কোয়া কাঁচা রসুন খান।

৭. যতদিন পেটের মেদ না কমবে ততদিন নন-ভেজ খাদ্য অর্থাৎ মাংস, মাছ, ডিম, দুধ বাদ দিতে হবে। তবে মাছের টুকরোর চামড়া ফেলে খাওয়া যেতেই পারে।

৮. প্রতিদিন সকাল-বিকেল দুই বেলা ফল ও সবজি খান। তবে এক্ষেত্রে পানি জাতীয় ফল বাছাই করুন।

৯. পেটের মেদ কমাতে চাইলে বেশি করে ঝাল খাবার খান।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech