এসএসসি পাশ করলেই মিলবে বাইক ও বউ!

  

পিএনএস ডেস্ক: কালা মুন্সির ছেলে আব্দুল মতিন তিনবার এসএসসি পরীক্ষা দিয়েও পাশ করতে পারে নি। আর তাই এবার মতিনের বাবা ঘোষণা দেয় এস এস সি পাশ করতে পারলে মতিন পাবে সি ডি আই বাইক এবং সুন্দরী বউ। আর যদি এস এস সি ফেল করে তবে তাকে বাড়ি থেকে বের করে দেয়া হবে।

পাশ করলে মিয়া বাড়ির মেয়ে জলিকে বউ করে আনা হবে মতিনের জন্য। এমন ঘোষণার পর উপহারের লোভে মতিন সিদ্ধান্ত নেয় ৪র্থ এবং শেষবারের মতো সে পরীক্ষা দেবে। তবে মাত্র একটা সাব্জেক্টে। সেটা ইতিহাস।

মতিন ঘুমের মধ্যে স্বপ্ন দেখে জলি তাকে ইতিহাস পড়াচ্ছে। বাসর ঘরে বসে। পাশ তাকে করতেই হবে। বাইক আর জলি কাউকেই হারাতে চায় না মতিন।

শুরু হয় পরীক্ষা পাশের সব আয়োজন। ইতালি ফেরত টমবয় বাদল পরীক্ষার রুটিন নিয়ে আসে। ইতিহাসের স্যার তবারক আলি রোজ দুই বেলা মতিনকে পড়াতে আসেন। বন্ধু হারুন জীবন বাজি রেখে হলেও পরীক্ষার হলে নকল সাপ্লাই দেবার দায়িত্ব নেয়। আরেক বন্ধু হাবিব রামপুরের বড় হুজুরের কাছ থেকে কলম পড়া নিয়ে আসে। হুজুরের কলম পড়ায় অনেক ফজিলত। পাশ না করে উপায় নাই! মামু সেকান্দর পরীক্ষা কেন্দ্রের দফতরিকে টাকা খাইয়ে সবকিছু ঠিক করে রাখে। কিন্তু পরীক্ষা দিতে যাওয়ার পর ঘটিয়ে বসে আরেক কান্ড। এমনই এক গল্পে নির্মিত হয়েছে টেলিছবি ‘আব্দুল মতিনের বিরাট ইতিহাস’। এতে মতিন চরিত্রে হাজির হবেন আ খ ম হাসান। এখানে তার সঙ্গে জুটি বাঁধতে দেখা যাবে লাক্স তারকা ঊর্মিলা শ্রাবন্তী করকে।

হিমু আকরাম বলেন, ‘গ্রামের জীবন, এস এস সি পরীক্ষার প্রস্তুতি, নকলের চিন্তা, হুজুরের কলম পড়া, প্রায় ২০-২৫ বছর আগের সময়ে ফিরে গেছি আমি। সেই মানুষদেরর জীবন চরিত্র নিয়েই নাটকের গল্পটি লেখা। যেখানে প্রেম, সম্পর্কের জটিলতা, হাসি, ঝগড়া, খুনসুটি সবই রাখার চেষ্টা করছি। দর্শকরা দেখে মজা পাবে বলেই আমার বিশ্বাস।’

হিমু আকরামের রচনা ও পরিচালনায় টেলিছবিটি চ্যানেল আইয়ের জন্য নির্মিত হয়েছে। নাটকের অন্যান্য চরিত্রে আছেন রিফাত চৌধুরী, ছবি, মিলন ভট্ট, সঞ্জীব আহমেদ, রাজু আহসান, বাদল আফতাব প্রমুখ।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech