শাবিতে করোনা পরীক্ষার ল্যাব উদ্বোধন

  

পিএনএস ডেস্ক : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার পিসিআর ল্যাব উদ্বোধন করা হয়েছে। সোমবার দুপুরে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ল্যাব উদ্বোধন করেছেন। মঙ্গলবার থেকে শাবির ল্যাবে করোনাভাইরাস পরীক্ষা শুরু হবে।

করোনাভাইরাস শনাক্তকরণ ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন স্বাস্থ্য সচিব মো. আসাদুল ইসলাম এবং শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

জানা গেছে, আগামীকাল থেকে শাবির ল্যাবে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা শুরু হবে। প্রথম দিকে দৈনিক ৯৪টি নমুনা পরীক্ষা করা হবে। পরবর্তী দৈনিক ২০০টি করে নমুনা এই ল্যাবে পরীক্ষা করা যাবে। এজন্য বিশ্ববদ্যিালয়ের পিসিআর ল্যাবের প্রয়োজনীয় কাজ সম্পন্ন হয়েছে। ইতিমধ্যে ল্যাব পরিচালনার জন্য শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এখানে ২২-২৩ জনের একটি টিম কাজ করার জন্য প্রস্তুত রয়েছে। এছাড়াও ল্যাবে নিরাপত্তার জন্য ডাবল বায়োসেইফটি কেবিনেট ব্যবহার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগ এই ল্যাব পরিচালনা করবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভবন ‘ই’ এর ২২৫ নম্বর কক্ষে ল্যাবটি বসানো হয়েছে।

গত ৯ এপ্রিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় করোনাভাইরাস শনাক্তকরণের জন্য পিসিআর ল্যাব চালুর অনুমোদন পেয়েছিল। সবগুলো ল্যাবে বেশ আগে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা শুরু হলেও পিসিআর মেশিনের কারণে পিছিয়ে ছিলো শাবি।

সিলেট বিভাগে শুধুমাত্র ওসমানী মেডিকেল কলেজে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করা হয়। এখানে প্রতিদিন সর্বোচ্চ ১৮৮টি নমুনা পরীক্ষা করা যায়। অন্যদিকে চার জেলা থেকে প্রতিদিন প্রায় ৪০০ নমুনা সংগ্রহ করা হয়। বাকি নমুনাগুলো পরীক্ষার জন্য ঢাকায় পাঠাতে হয়। এতে পরীক্ষার ফলাফল জানতে বেশ সময় লাগে। এই পরিস্থিতিতে শাবিতে করোনা সনাক্তকরণ শুরু হলে সিলেট বিভাগীয় অঞ্চলের মানুষেরা অনেকটা উপকৃত হবে বলে মনে করছে কর্তৃপক্ষ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন