প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে নতুন সিদ্ধান্ত

  

পিএনএস ডেস্ক : প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগে স্বতন্ত্র কর্ম কমিশন হচ্ছে না। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির এ সংক্রান্ত সুপারিশ নাকচ করে দিয়েছে মন্ত্রণালয়। তবে, কমিটির সুপারিশ অনুযায়ী প্রাথমিক শিক্ষা বোর্ড গঠনের বিষয়টি সরকারের প্রক্রিয়ায় রয়েছে। রোববার অনুষ্ঠিত এ সংক্রান্ত কমিটির কার্যপত্র থেকে তথ্য জানা গেছে।

দশম সংসদের সংসদীয় কমিটির সুপারিশের বাস্তবায়ন পরিস্থিতি রোববারের বৈঠকের কার্যপত্রে তুলে ধরা হয়েছে। এতে দেখা গেছে, ওই কমিটির ৪৭টি বৈঠকের ২৭৬টি সুপারিশের মধ্যে ১২টি বাস্তবায়িত হয়নি। বাস্তবায়িত না হওয়া সুপারিশের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের স্বতন্ত্র কর্ম কমিশন গঠনের বিষয়টিও রয়েছে। এ সুপারিশ বাস্তবায়ন না হওয়ার কারণ ব্যাখ্যা করে মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী শুধু প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের জন্য স্বতন্ত্র কর্ম কমিশন (বিপিএসসি) গঠনের সুযোগ নেই।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সদস্য শিরীন আখতার বলেন, ‘এ বিষয়ে মন্ত্রণালয় থেকে যে ব্যাখ্যা দেওয়া হয়েছে, তা নিয়ে কমিটিতে নতুন করে কোনও আলোচনা হয়নি।’

এদিকে, দশম সংসদের অবাস্তবায়িত অন্য একটি সুপারিশ ‘স্বতন্ত্র প্রাথমিক শিক্ষা বোর্ড ও শিক্ষাক্রম’ তৈরির বিষয়টি বিবেচনায় রয়েছে বলে কার্যপত্রে উল্লেখ করা হয়েছে।

বৈঠকে কমিটি দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণের সুপারিশ করা হয়েছে বলে শিরীন আখতার জানান। এছাড়া ‘মুজিব বর্ষ’ উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে জাতির পিতা বঙ্গবন্ধুর ছেলেবেলার জীবনী নিয়ে আলোকপাতের সুপারিশ করা হয়।

কমিটি চরাঞ্চল, পাহাড়ি, হাওর ও দুর্গম এলাকায় চাকরি জীবনের শুরুতে শিক্ষকদের কমপক্ষে ১ বছরের জন্য পদায়নের সুপারিশ করে বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, ইসমাত আরা সাদেক, মেহের আফরোজ, আলী আজম, মো. নজরুল ইসলাম বাবু, শিরীন আখতার, মো. জোয়াহেরুল ইসলাম, ফেরদৌসী ইসলাম ও মো. মোশারফ হোসেন অংশ নেন।

পিএনএস -জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech