যে কারণে স্বর্ণের দাম বেড়েছে ভরিতে ১ হাজারের বেশি!

  

পিএনএস ডেস্ক: আন্তর্জাতিক বাজারে অব্যাহত দাম বাড়ায় দুই সপ্তাহের ব্যবধানে আবারও স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

প্রতি ভরি স্বর্ণে এক হাজার ১৬৬ টাকা বাড়িয়ে নতুন দর নির্ধারণ করেছে সংগঠনটি। নতুন দাম অনুযায়ী, দেশের বাজারে প্রতি ভরি স্বর্ণের সর্বোচ্চ দাম হবে ৬০ হাজার ৩৬১ টাকা।

শনিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বাজুস। রবিবার (৫ জানুয়ারি) থেকে স্বর্ণের নতুন দাম কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈশ্বিক অস্থিরতার কারণে আন্তর্জাতিক বাজার ও দেশিয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে।

বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা যায়, ২২ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৬০ হাজার ৩৬১ টাকা। শনিবার পর্যন্ত এই স্বর্ণের দাম ছিল ৫৯ হাজার ১৯৪ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৫৮ হাজার ২৮ টাকা। শনিবার পর্যন্ত বিক্রি হয়েছে ৫৬ হাজার ৮৬২ টাকা। আর ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৫৩ হাজার ১২ টাকা। শনিবার পর্যন্ত মূল্য ছিল ৫১ হাজার ৮৪৬ টাকা।

একমাসের ব্যবধানে ২১, ২২ ও ১৮ ক্যারেট স্বর্ণের দাম বাড়লেও বেশ কিছুদিন ধরে অপরিবর্তিত রয়েছে সনাতন পদ্ধতির স্বর্ণের দাম।

এর আগে গত ১৯ ডিসেম্বর স্বর্ণের দাম বাড়িয়েছিল বাজুস। দেশিয় মুদ্রার বিপরীতে ডলারের মূল্যবৃদ্ধি পাওয়ায় দাম বাড়ানোর কথা বলেছিল সংগঠনটি।

এর আগে গত ১৯ ডিসেম্বর স্বর্ণের দাম বাড়িয়েছিল বাজুস। দেশীয় মুদ্রার বিপরীতে ডলারের মূল্যবৃদ্ধি পাওয়ায় দাম বাড়ানোর কথা বলেছিল সংগঠনটি।

বাংলাদেশ জুয়েলারি সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রাখতে দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে।


পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন