চলতি অর্থবছরে ৮ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস এডিবির

  

পিএনএস ডেস্ক : চলতি ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশে ৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হবে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার প্রকাশিত এডিবির এক প্রতিবেদনে এ পূর্বাভাস দেওয়া হয়। রাজধানীতে এডিবির কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে 'এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৯ আপডেট' শীর্ষক এই প্রতিবেদন প্রকাশ করেন বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

এতে বলা হয়েছে, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে এবং আগামী অর্থবছরেরও বাংলাদেশে ৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, অব্যাহত রপ্তানি বাণিজ্য, শক্তিশালী বেসরকারি খাত ও উচ্চ রেমিট্যান্স প্রবাহের ওপর ভর করে বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধির ইতিবাচক ধারা বজায় থাকবে। এছাড়া শিল্প ও কৃষি খাতের টেকসই প্রবৃদ্ধি আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির ক্ষেত্রে প্রধান চালিকাশক্তিতে পরিণত হবে বলে আশা করা হচ্ছে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, 'বাংলাদেশের অর্থনীতি ভালো একটি অবস্থায় রয়েছে এবং এর প্রবৃদ্ধি অব্যাহত থাকবে। আগামী অর্থবছরেরও বাংলাদেশের ৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হবে বলে যে আভাস এডিবির প্রতিবেদনে দেওয়া হয়েছে তা এটাই নির্দেশ করে যে, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশের অগ্রযাত্রা বজায় থাকবে।'

এছাড়া দুর্বল বৈশ্বিক প্রবৃদ্ধি সত্ত্বেও বাংলাদেশের ইতিবাচক বাণিজ্যিক সম্ভাবনা অব্যাহত থাকবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশের রপ্তানি বাণিজ্য ও রেমিটেন্স প্রবাহ আরও শক্তিশালী হবে– এমন আশাবাদ ব্যক্ত করে এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেন, একটি দেশের জন্য এ ধরনের শক্তিশালী অর্থনৈতিক অবস্থা ও সম্ভাবনা অত্যন্ত প্রশংসনীয়।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল



 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech