বীমা পলিসি ছাড়া পণ্য খালাস না করার নির্দেশ

  



পিএনএস ডেস্ক: রাজস্ব ফাঁকি ঠেকাতে বীমা পলিসি ছাড়া বন্দর থেকে পণ্য খালাস না করার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) দাবির প্রেক্ষিতে এ নির্দেশনা জারি করা হয়েছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) কাস্টম নীতির দ্বিতীয় সচিব মোহাম্মদ মেহরাজ-উল আলম সম্রাট স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা চট্টগ্রাম, মংলা, ঢাকা, বেনাপোল, কমলাপুর, পানগাঁও, পায়রার কাস্টম হাউসের কমিশনার বরাবর পাঠানো হয়েছে।

এর আগে আইডিআরএর চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী স্বাক্ষরিত এক চিঠিতে বীমা পলিসি ছাড়া পণ্য খালাস বন্ধ করতে এনবিআর চেয়ারম্যানের সহায়তা চাওয়া হয়।

ওই চিঠিতে বলা হয়, সিঅ্যান্ডএফ এজেন্টরা বীমা পলিসি ইস্যুর আগেই কভার নোট দিয়ে পণ্য খালাস করছে। এতে সরকার বিপুল অঙ্কের রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। একই সঙ্গে নন-লাইফ বীমা কোম্পানিগুলো প্রিমিয়াম কম প্রদর্শন করে ভ্যাট ফাঁকি দিচ্ছে। এ অবস্থায় পলিসি ইস্যুর পর পণ্য খালাসের নির্দেশ প্রদানের জন্য এনবিআরএর কাছে অনুরোধ জানিয়েছে আইডিআরএ।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়াকে লেখা ওই চিঠিতে আরও বলা হয়, নন-লাইফ বীমা খাতে পলিসিতে স্ট্যাম্প শুল্ক প্রদানের আইন থাকলেও তা যথাযথভাবে পালন করা হচ্ছে না। এতে সরকার বিপুল অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এর পাশাপাশি বীমা কোম্পানিগুলো প্রিমিয়াম কম দেখিয়ে সরকারের মূল্য সংযোজন কর ফাঁকি দিচ্ছে।

চিঠিতে আইডিআরএর জারি করা ৬৫ নম্বর সার্কুলার বাস্তবায়নের নির্দেশ দানে জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ করা হয়েছে।

এ বিষয়ে বলা হয়, প্রিমিয়াম কম দেখিয়ে রাজস্ব ফাঁকি দেয়া বন্ধ করে সরকারের রাজস্ব আদায় নিশ্চিত করতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ৬৫ নং সার্কুলার জারি করেছে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech