দুই পুঁজিবাজারে বেড়েছে সূচক

  

পিএনএস ডেস্ক : দামি কোম্পানির শেয়ারের ওপর ভর করে মঙ্গলবার (২৭ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্য সূচক বেড়েছে। একই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস দর পতনের পর ঊর্ধ্বমুখিতার দেখা মিলল।

সূচক ও লেনদেন বাড়লেও এদিন লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১২২টি প্রতিষ্ঠানের। বিপরীতে দাম কমেছে ১৭৪টির। আর ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের মধ্যে সম্পূর্ণ ব্যতিক্রম ছিল শেয়ারের দামের দিক থেকে শীর্ষে থাকা কোম্পানিগুলো। দামের দিক থেকে শীর্ষ ২১টিতে থাকা কোম্পানিগুলোর মধ্যে এদিন ২০টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১টির। আর শেয়ারের দাম হাজার টাকার ওপরে থাকা ১১টি প্রতিষ্ঠানের সবকটির শেয়ার দাম বেড়েছে।

দামি কোম্পানির শেয়ার দাম বাড়ার প্রভাবে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৭৮ পয়েন্টে অবস্থান করছে। বাকি দুটি সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৯৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮২৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি সূচকের উত্থানের পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৭৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪৭ কোটি ১৬ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ২০ কোটি ৫৯ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালের শেয়ার। কোম্পানিটির ১৪ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সিলকো ফার্মাসিউটিক্যাল ১৩ কোটি ৬৭ লাখ টাকার লেনদেনে হয়েছে। ১০ কোটি ৭৬ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে রানার অটোমোবাইল।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ইউনাইটেড পাওয়ার জেনারেশন, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বিকন ফার্মাসিউটিক্যাল, মুন্নু সিরামিক, এসএস স্টিল, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল এবং জেএমআই সিরিঞ্জ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮২৪ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৫৫ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮৫টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech