শর্তসাপেক্ষে পানগাঁওয়ে হবে কমলাপুরের শুল্কায়ন কার্যক্রম

  



পিএনএস ডেস্ক: শর্তসাপেক্ষে কমলাপুরের শুল্কায়ন ও খালাসের উদ্দেশ্যে আনীত পণ্যচালানসমূহের শুল্কায়ন কার্যক্রম পানগাঁও অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনালের মাধ্যমে সম্পন্ন করার অনুমতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বৃহস্পতিবার (১ আগস্ট) এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ এর ধারা ৯ এবং ১০ এ প্রদত্ত ক্ষমতাবলে, জাতীয় রাজস্ব বোর্ড কাস্টম হাউস, আইসিডি, কমলাপুরের মাধ্যমে শুল্কায়ন ও খালাসের উদ্দেশ্যে আনীত পণ্যচালানসমূহ কাস্টম হাউস, পানগাঁওয়ের আওতাধীন পানগাঁও অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনালের মাধ্যমে শুল্কায়ন কার্যক্রম সম্পন্নের অনুমতি প্রদান করল। তবে এ জন্য নিম্নবর্ণিত শর্তগুলো পরিপালন করতে হবে।

১. আমদানিকারকগণ অথবা তাদের পক্ষে সিঅ্যান্ডএফ এজেন্ট সংশ্লিষ্ট শিপিংলাইনকে আমদানিতব্য কন্টেইনারের তালিকা প্রদান করে নদীপথে জাহাজযোগে পানগাঁও বন্দরে আনয়নের অনুরোধ করবে এবং প্রয়োজনীয় সহায়তার জন্য প্রণীত তালিকার একটি অনুলিপি সংশ্লিষ্ট কমিশনারদের সরবরাহ করবে।

২. চট্টগ্রাম বন্দর থেকে আলোচ্য পণ্যচালান বা কন্টেইনার শুধুমাত্র জলপথে পরিবহন করে পানগাঁও বন্দরে আনতে হবে।

৩. পানগাঁও আইসিটি কর্তৃপক্ষ এ জাতীয় পণ্যচালানসমূহ পানগাঁও অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনালে অভ্যন্তরে শুল্কায়ন, পরীক্ষণ ও খালাস কার্যক্রম সম্পন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থাদি নিশ্চিত করবে।

৪. এ জাতীয় পণ্যচালানসমূহের ক্ষেত্রে ইমপোর্ট মেনিফেস্ট সংশোধন বা স্ট্যাটাস পরিবর্তন করা যাবে না।

৫. পানগাঁও আইসিটিতে আগমনের পর থেকে পণ্যছাড় পর্যন্ত পণ্যচালানসমূহের নিরাপত্তা পানগাঁও আইসিটি কর্তৃপক্ষ নিশ্চিত করবে।

৬. কাস্টম হাউস, আইসিডি এ প্রজ্ঞাপনের আওতায় খালাসকৃত পণ্যচালানের বিস্তারিত তথ্য সাপ্তাহিক ভিত্তিতে জাতীয় রাজস্ব বোর্ডে প্রেরণ করবে।

৭. পরিবহন সমস্যার কারণে সৃষ্ট চট্টগ্রাম বন্দরে কন্টেইনার জট হ্রাস করার উদ্দেশ্যে সম্পূর্ণ সাময়িক ব্যবস্থা হিসেবে এ কার্যক্রম গ্রহণ করতে হবে। এবং

৮. ২০১৯ সালে ৩১ অক্টোবরের পর এ প্রজ্ঞাপন বাতিল বলে গণ্য হবে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech