পণ্য ও সেবা মূল্য বাড়বে ২৭ শতাংশ পর্যন্ত, বাজেট প্রতিক্রিয়ায় আইবিএফবি

  

পিএনএস ডেস্ক : ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ বলছে, নতুন মূল্য সংযোজন করের (মূসক) আইনের ফলে পণ্য ও সেবার মূল্যে গড়ে ২৭ থেকে ৩৭ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। নতুন আইনের আওতায় রেয়াতি হারে শুল্ক পরিশোধের পাশাপাশি আমদানি পর্যায়ে ৫ শতাংশ অগ্রিম কর পরিশোধ করতে হবে যা পরবর্তীতে সমন্বয়ের কোনো সুযোগ নেই। এতে পণ্যের মূল্য বৃদ্ধি পাবে, যা শেষ পর্যন্ত ভোক্তার ওপর চাপ সৃষ্টি করবে।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের প্রতিক্রিয়ায় এমন মতামত দিয়েছে আইবিএফবি। আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আইবিএফবি সভাপতি হুমায়ুন রশিদ।

আইবিএফবি সভাপতি বলেন, আমদানি করা ভোজ্যতেলের ওপর আমদানি পর্যায়ে মূসক আরোপের ফলে ভোজ্যতেলের দাম বৃদ্ধি পাবে। যা মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণি মানুষের ওপর বাড়তি চাপ তৈরি করবে। আর তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের ওপর ১০ শতাংশ কর বাড়ানোকে মরার ওপর খরার ঘা হিসেবে উল্লেখ করেন তিনি।

আর কালো টাকা বিনিয়োগের পক্ষে মতামত দিয়েছে আইবিএফবি। আইবিএফবি সভাপতি বলেন, কালো টাকা বলে কোনো টাকা থাকা উচিত না। এর ফলে করদাতারা নিরুৎসাহিত হয়। এরপরও এ টাকা থাকছে ও ব্যবহারের সুযোগ দেওয়া হচ্ছে। এ টাকা ব্যবহার করতে হলে রংপুর ও খুলনার মতো শিল্পহীন এলাকায় বিনিয়োগের সুযোগ দেওয়া হোক। যাতে কর্মসংস্থান সৃষ্টি হয় ও সারা দেশের সুষম উন্নয়ন হয়। আর ব্যাংক খাত সংস্কারে ব্যাংক কমিশন গঠনের আহ্বান জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আইবিএফবির সাবেক সভাপতি হাফিজুর রহমান খান, পরিচালক মুজিবুর রহমান, মোহাম্মদ আলী দ্বীন, মো. আলী আফজাল প্রমুখ।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech