পর্ব-২ : বাণচাল হয়ে যাচ্ছে বিআইডব্লিউটিএ’র প্রকল্পঃ স্থবিরতার মুখোমুখি পুরো সংস্থা-

  

পিএনএস (মোঃ শাহাবুদ্দিন শিকদার) : মেহগনি কাঠের ফ্রেম আর কদম কাঠের পায়া লাগালে একটা টেবিল যেমন মজবুত হয় না ঠিক তেমনি ভাল কোম্পানীর ড্রেজার কিনে পাইপসহ অন্যান্য আনুষঙ্গিক যন্ত্রপাতি কথিত কোম্পানী থেকে কিনলে মজবুত ও টেকসই ড্রেজার নির্মিত হয় না। বুয়েটের নেভাল আর্কিটেক্ট বিভাগ এটা বুঝলেও না বোঝার ভান করে বিআইডব্লিউটিএ’র সংশ্লিষ্ট প্রকল্পের প্রকৌশলীরা। এক সময় টিউবওয়েল বানোনো কোম্পানীটি পরবর্তীতে ঘর-গৃহস্থালীর পণ্য উৎপাদনে জনপ্রিয় হয়ে উঠা কোম্পানীর নিকট থেকে ড্রেজারের সংবেদনশীল পাইপ কেনার পাঁয়তারা চালাচ্ছে বিআইডিব্লিউটিএ’র সংশ্লিষ্ট প্রকৌশলীরা। দেশীয় এই পাইপ দেখতে নাদুসনুদুস এবং সুন্দর রং-এর হলেও এটা পানির উচ্চ চাপ সহ্য করতে পারবে না বলে এই সেক্টরের বিশেষজ্ঞরা মতামত প্রকাশ করেছেন। তাদের মতে, পানির পাইপ আর ERW পাইপ দেখতে একই রকম হলেও এগুলোর ব্যবহার কিন্তু ভিন্ন ভিন্ন মাত্রায় হয়ে থাকে। ঠিক তেমনি সাধারণ পাইপ এবং ড্রেজারের পাইপ একই রকম দেখতে হলেও সেগুলো প্রয়োজনীয় চাপ সহ্য করতে অপরাগ। কিন্তু কমিশন বাণিজ্যের কথা চিন্তা করে একটি চক্র দেশীয় কোম্পানীর চকচকে পাইপ কেনার পাঁয়তারা করছে। এই দেশীয় পাইপ কিনতে পারলে কমিশন বাণিজ্যের হোতারা লাভবান হলেও বিআইডব্লিউটিএ ক্ষতিগ্রস্ত হবে। বছরে বছরে পাইপ কিনতে হবে। এতে নৌ-পরিবহন মন্ত্রণালয় ক্ষতিগ্রস্ত হবে।

সংশ্লিষ্টরা জানান, পানি উন্নয়ন বোর্ড ইতিমধ্যে দেশীয় ঐ কোম্পানীর পাইপ কিনে বিপাকে পড়েছে। বিআইডব্লিউটিএ এই পাইপ কিনলে একই সমস্যায় পড়বে।

অভিজ্ঞমহল এ ব্যাপারে এ ব্যাপারে নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের দৃষ্টি আকর্ষণ করেছেন যাতে দুর্নীতিবাজদের এই দুঃস্বপ্ন পূরণ না হয়।

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন