ভারত থেকে এলো ১ হাজার ৬০০ টন পেঁয়াজ

  

পিএনএস ডেস্ক : কোরাবানি ঈদকে সামনে রেখে দেশের বাজারে চাহিদা থাকায় স্থলবন্দরের পাশপাশি হিলিতে রেলযোগে পেঁয়াজ আমদানি হচ্ছে। চতুর্থ দফায় ভারত থেকে ১ হাজার ৬শ’ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

রোববার দুপুর ১২টায় অর্ধেক ও আজ সোমবার দুপুরে আর একটি চালান আসে। ভারতের নাসিক থেকে মেসার্স রাইয়ান ট্রেডার্স এই পেঁয়াজ আমদানি করে।

বিষয়টি নিশ্চিত করে হিলি রেলওয়ে স্টেশন মাস্টার রুহুল আমিন জানান, ৪২টি বগি সম্বলিত ভারতীয় মালবাহী ট্রেন চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলপথ দিয়ে হিলি রেলস্টেশনে আসে।

তিনি আরো জানান, ভারতীয় মালবাহী ট্রেনটি ১০টি বগি ঈশ্বরদীতে রেখে ৩২টি বগি নিয়ে রোববার দুপুরে হিলি রেলস্টেশনে পৌঁছে। ট্রেনটি থেকে পেঁয়াজ খালাসের কার্যক্রম চলছে। আবার ১০টি বগি নিয়ে সোমবার সকালে হিলি রেলস্টেশনে আসে। খালাস শেষে ট্রেনটি দর্শনা হয়ে পুনরায় ভারতে ফিরে যাবে।

মেসার্স রাইয়ান ট্রেডাসের স্বত্বাধিকারী শহিদুল ইসলাম জানান, লকডাউন চলার কারণে হিলি স্থলবন্দর দিয়ে আড়াই মাস আমদানি-রপ্তানি বন্ধ ছিলো। এ অবস্থায় পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে গত ২৮ মে রেলপথ দিয়ে আমদানি শুরু করা হয়। এছাড়া গত ৮ জুন থেকে স্থলপথেও আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

নাসিক জাতের এসব পেঁয়াজ পাইকারিতে (ট্রাকসেল) ২১ থেকে ২২ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। ট্রেন থেকে পেঁয়াজ খালাস করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। এর আগে মোট তিন দফায় রেলপথ দিয়ে প্রায় পাঁচ হাজার টন পেঁয়াজ আমদানি করা হয়।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন