ভারত থেকে ২১ টাকা দরে পেঁয়াজ আসছে রোববার

  

পিএনএস ডেস্ক : টানা সাড়ে ৫ মাস বন্ধ থাকায় ভারত থেকে প্রতি কেজি প্রায় ২১ টাকা দরে পেঁয়াজ আমদানি শুরু হচ্ছে।

রোববার দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে প্রথম দফায় ভারত থেকে ৮ হাজার মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করবে বলে জানিয়েছে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা।

প্রতি টন পেঁয়াজের মূল্য ধরা হয়েছে ২৫০ ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২১ টাকা কেজি।

গত ২৬ ফেব্রুয়ারি থেকে ভারত পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর ইতিমধ্যে ভারত থেকে পেঁয়াজ আমদানিতে ‘ইমপোর্ট পারমিটে’র আবেদনের পাশাপাশি এলসি (লেটার অব ক্রেডিট) খুলেছে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা।

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানিয়েছেন, অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও মূল্যবৃদ্ধির কারণ দেখিয়ে গত বছরের ২৯ সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত সরকার। এরপর গত ২৬ ফেব্রুয়ারি পেঁয়াজ রফতানির সেই নিষেধাজ্ঞা তুলে নেয় ভারত।

হিলি স্থলবন্দরের বেশ কয়েকজন ব্যবসায়ী ইতিমধ্যেই প্রতিটন পেঁয়াজ ২৫০ মার্কিন ডলার মূল্যে ভারত থেকে ৮ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির জন্য এলসি খুলেছেন বলে জানা গেছে।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারকগ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, ভারত বর্তমানে পেঁয়াজের দাম কমিয়েছে। ভারতের কৃষিপণ্য মূল্য নির্ধারণী সংস্থা 'ন্যাপেড' প্রতিটন পেঁয়াজের মূল্য নির্ধারণ করেছে ২৫০ মার্কিন ডলার।

তিনি জানান, এই দরে তিনি নিজেও ১ হাজার টন পেঁয়াজ আমদানির জন্য এলসি খুলেছেন। সব ঠিকঠাক থাকলে রোববার থেকে ভারতের পেঁয়াজ হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ প্রবেশ করবে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন