ফল ছেড়ে যেভাবে পেঁয়াজ ব্যবসা ধরলেন দুই ভাই

  

পিএনএস ডেস্ক : তাঁরা মূলত ফল বিক্রেতা। কিন্তু দেশজুড়ে এখন পেঁয়াজের বহমান ঝাঁজ তাঁদের নাকেও এসে লেগেছে। তাই দুই ভাই কিছুদিনের জন্য ফল তুলে রাখলেন। নেমে পড়লেন পেঁয়াজের ব্যবসায়। পাইকারি বাজার খাতুনগঞ্জ থেকে পেঁয়াজ কিনে অলিগলিতে বেচতে শুরু করলেন তাঁরা।

এই দুই সহোদরের নাম দীন ইসলাম ও নুরুল ইসলাম। বাড়ি কুমিল্লায়। কর্মসূত্রে থাকেন চট্টগ্রাম শহরের আলকরণ এলাকায়। পেশা ফল বিক্রি। বিশেষ করে দুজন একসঙ্গে ডাব বিক্রি করেন। ফিরিঙ্গীবাজার থেকে ফল সংগ্রহ করে ভ্যানে করে বিক্রি করেন।


পেঁয়াজের ক্রমবর্ধমান ঊর্ধ্বগতি বড়শিগাঁথা মাছের মতো দুই ভাইকে নিয়ে গেল খাতুনগঞ্জে। সেখান থেকে কম দামে পচা পেঁয়াজের বস্তা কিনে ‍‘যেখানে মিলিবে ছাই উড়াইয়া দেখ তাই, পাইলেও পাইতে পার অমূল্য রতন’ আপ্তবাক্যে ভর করে ভালো পেঁয়াজগুলো বাছাই করে চলছে বিক্রি। এইতো শুরু হয়ে গেল ফল ছেড়ে পেঁয়াজের ব্যবসা।

নুরুল ইসলাম বলেন, ‘সপ্তাহখানেক আগে বড় ভাইসহ (দীন ইসলাম) খাতুনগঞ্জে গেলাম। ঘুরতে ঘুরতেই যাওয়া। তবে পেঁয়াজের বাজারটা দেখাও উদ্দেশ্য ছিল। দেখলাম পচা পেঁয়াজের বস্তা বিক্রি হচ্ছে। দুই ভাই সাহস করে কিনে ফেললাম। ফল ছেড়ে নেমে পড়লাম পেঁয়াজের ব্যবসায়।’

সেদিন ১৮ বস্তা পেঁয়াজ তাঁরা কিনেছিলেন তিন হাজার ৬০০ টাকায়। প্রতি বস্তার দাম ২০০ টাকা। ওই পেঁয়াজ ফিরিঙ্গীবাজার এলাকায় নিয়ে গিয়ে দুজন মিলে বাছাই শুরু করেন। কিছুটা ভালো প্রকৃতির পেঁয়াজ খুঁজে শুকাতে দেন। পচাগুলো ফেলে দেন। তবে বেশির ভাগই ছিল পচা। পরে ভ্যানযোগে ওই পেঁয়াজ ফেরি করেছেন। বিক্রিও শেষ।

দীন ইসলাম বলেন, ‘বস্তার সব পেঁয়াজ তো আর খারাপ না। বাছাই করতে সময় এবং পরিশ্রম হয়। সাড়ে তিন হাজার টাকার পেঁয়াজ এনে তিন হাজার টাকার মতো লাভ হয়েছে। কিন্তু পরিশ্রমের তুলনায় তা কম। তবু বলব মন্দ না।’

আজ শনিবার সকালে দুই ভাই আবার চার বস্তা পেঁয়াজ কিনে এনেছেন। তবে এই পেঁয়াজ তুলনামূলকভাবে আগেরগুলোর চেয়ে ভালো। এ জন্য দাম পড়েছে বেশি। ৫০ টাকা কেজিতে কেনা হয় এই পেঁয়াজ। ফিরিঙ্গীবাজার মেরিনার্স রোডের মুখে এগুলো বাছাই করছেন দুই ভাই। নুরুল ইসলাম বলেন, ‘একটু ভালো প্রকৃতির পেঁয়াজ এনেছি আজ। দাম বেশি। জানি না ন্যায্য দামে বিক্রি করতে পারব কি না।’ পেঁয়াজের ঝাঁজ কমলে দুই ভাই পুনরায় ফলের ব্যবসায় ফিরবেন বলও জানালেন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech