পেঁয়াজের আমদানি বেড়েছে ৫ গুন, দাম কমেছে কেজিতে ১০টাকা

  

পিএনএস, (এম এ রহিম) বেনাপোল : ভারত সরকার পেঁয়াজ রফতানী মূল্য কমিয়ে দেওয়াসহ উৎপাদন ও আমদানি বৃদ্ধিতে বেনাপোল সহ শার্শা উপজেলার স্থানীয় সবজির বাজারে গত এক সপ্তাহের ব্যাবধানে পেয়াজের দাম প্রতিকেজিতে কমেছে ১০টাকা। খুচরা বাজারে ২৫/৩০টাকায় বিক্রি হচ্ছে প্রতিকেজি দেশী ও ভারতীয় পেয়াজ। সরবরাহ বৃদ্ধি সহ স্থলপথে আমদানি বাড়ায় এর প্রভাব পড়েছে বাজারে। কমতে শুরু করেছে দাম। দাম আরো কমবে বলে আশা করেন ব্যাবসায়িরা খুশি ক্রেতারা।

পেঁয়াজ ক্রেতা-মো: শামিম হোসেন ও নার্গিস আক্তার জানান,২৫টাকার মিলছে দেশি ও ভারতীয় পেয়াজ। বাজারে দেশী পেয়াজ আমদানি বাড়লে দাম আরো কমবে বলে আশা করেন তারা।

একসপ্তাহ আগে পেঁয়াজের দাম ছিল প্রতিকেজি ৩৫ থেকে ৪০টাকা। ভোমরা বন্দরে ৩দিন পেয়াজ আমদানি বন্ধ থাকায় বেনাপোল স্থলপথে পেয়াজের আমদানি বাড়ে ৫গুন।ফলে কমেছে দাম। রবিবার স্থানীয় বাজারে প্রতিকেজি পেয়াজ বিক্রি হচেছ ২৫/৩০টাকায়।

স্থানীয় পেয়াজ ব্যাবসায়ি-রাজু আহম্মেদ ও কওসার আলী বলেন বাজারে পেয়াজের সরবরাহ বাড়ায় কমেছে দাম।

বেনাপোল স্থলবন্দর পরিদর্শক-মনিরুজামান মনির জানান, বেনাপোলস্থল পথে প্রতিদিন আমদানি হতো ২ থেকে ৪ ট্রাক পেঁয়াজ। আর ২ফেব্রয়ারি থেকে ১০ ফেব্রয়ারি পর্যন্ত গত ৮দিনে এসেছে ১৪৬ ট্রাকে প্রায় ৪৪শ মে:টন পেয়াজ। ফলে আমদানি বাড়ায় কমছে দাম। দাম আরো কমবে বলে জানান তিনি।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech