ডিমলায় আউশ ধান চাষে কৃষকের আগ্রহ বাড়ছে

  

পিএনএস, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : নীলফামারী ডিমলা উপজেলায় স্থানীয় প্রগতিশীল কৃষক খড়িপ মৌসুমে ২০১৯-২০ অর্থ বছরে ৩ শত ৪০ হেক্টর জমিতে আগাম আউশ ধান চাষাবাদ করেছেন। আগাম ভূট্টা, গম, আলু তোলার পরে একই ফসলী জমিতে আউশ ধান চাষাবাদে কৃষকদের অগ্রাহ বাড়ার প্রতিফলন লক্ষ করা গেছে।

এ ব্যাপারে উপজেলার ৬নং নাউতারা ইউনিয়নের স্থানীয় কৃষক আব্দুল কাদের, আব্দুল খালেক, আব্দুর রহিম ও মুশিয়ার রহমান বলেন, উপজেলা কৃষি বিভাগের পরামার্শকে কাজে লাগিয়ে ব্রি-ধান ৪৮, ৬৫ এবং হাইব্রিড আউশ ধান আবাদ করে বিঘা প্রতি ১৪ থেকে ১৫ মণ ধান পাচ্ছি।

উপজেলা কৃষি কর্মকর্তা (কৃষিবিদ) সেকেন্দার আলী বলেন, স্বল্প সেচে, অল্প খরচে কৃষকেরা আউশ ধানের চাষাবাদ করে ভালো ফলন ফলাতে পারে। এতে তারা অতিরিক্ত আরো একটি ফসল ঘরে তুলতে পারবে। জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে কৃষকরা অর্থনৈতিক ভাবে লাভবান হচ্ছে ও হবে। যা করোনা কালীন সময়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করণে সহায়ক ভূমিকা পালন করবে।

এ ছাড়াও উপ-সহকারী কৃষি অফিসার ফায়জুল বারী জানান, আমরা সার্বক্ষনিক কৃষকের পাশে থেকে তাদের কে উদ্বুদ্ধ করণের মধ্যে দিয়ে প্রয়োজনীয় সকল পরামর্শ প্রদান করে আউশ ধান চাষাবাদে কৃষকদের পাশে আছি। তিনি আরো বলেন, এতে করে জনগণের খাদ্য উৎপাদনে আরো এক ধাপ এগিয়ে যাবে দেশ ইনশাআল্লাহ্।

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন