নওগাঁয় কালবৈশাখীর তাণ্ডবে পাকা ধান ও আমের ব্যাপক ক্ষতি

  

পিএনএস, মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি : মঙ্গলবার দুপুর থেকেই আকাশ মেঘাচ্ছন্ন হতে শুরু করে এবং বেলা ২ টারদিকে আকাশ কালো ও ভয়ানক রুপ ধারন করার অল্প সময়ের ব্যবধানেই প্রথমে প্রবল বেগে ঝড়ো হাওয়া শুরু হয় ।

মহুুর্তে প্রচন্ড ঝড়ের সাথে মুষলধারে বৃষ্টি শুরু হয় এবং এ ঝরো হাওয়া ও বৃষ্টি নওগাঁর বিভিন্ন এলাকায় প্রায় ৩০ মিনিট ধরে চলার ফলে বিশেষ করে জেলায় মাঠের পর মাঠে থাকা চলতি ইরি বোরো পাকা ও আধাপাকা ধান ক্ষেতের ব্যাপক ক্ষয়ক্ষতি করে। একই সাথে আম ও লিচু সহ চলতি মৌসুমের বিভিন্ন ফষলের ব্যাপক ক্ষতি হয়েছে।

তবে জেলার বিভিন্ন মাঠে পাকা আধাপাকা ধানের ক্ষেত জমিতে নুইয়ে পড়ে পানিতে তলিয়ে গেছে বলেও কৃষকরা জানিয়েছেন। বেশ কয়েকজন কৃষক জানান, আমরা মাথার ঘাম পায়ে ফেলে অনেক কষ্ট করে ইরিবোরো ধান চাষ করেছি এবং মাঠে এবার ধানের অবস্থা শুরু থেকেই ভালো ছিলো জানিয়ে তারা আরো বলেন, সবে মাত্র মাঠের ধান পাকতে শুরু করেছে এবং কিছু মাঠে ধান কাটা মাড়াই শুরু হয়েছে, কাল বৈশাখী ঝড় ও বৃষ্টিতে আমাদের ব্যাপক ক্ষতি হলো এমনটাই জানিয়ে কৃষকরা ।

প্রাথমিক তথ্য জানাগেছে, মঙ্গলবার দুপুরের পর থেকে বিশেষ করে বেলা ২ টারদিকে নওগাঁ জেলা সদর উপজেলা সহ মহাদেবপুর, পত্নীতলা, ধামুরহাট, মান্দা ও বদলগাছী উপজেলা সহ নওগাঁ জেলার উপরদিয়ে ঘন্টা ব্যাপীব্যাপক ঝড়ো হাওয়া ও সেই সাথে মুষলধারে বৃষ্টি হওয়ার কারনে চলতি ইরি বোরো পাকা ও আধাপাকা ধানের ক্ষেত জমিতে নুইয়ে পড়েছে এবং পানিতে তলিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে জানাগেলেও সংবাদ লেখার সময় জেলায় কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে তার সঠিক হিসাব পাওয়া সম্ভব হয়নি। পোরশা উপজেলা কৃষি অফিসার মাহবুব আলম ভিশন নিউজ টুডে কে বলেন, আমরা ক্ষয়ক্ষতি নিরুপনের জন্য কাজ করছি ।

এছাড়া ধানের পাশাপাশি আম, লিচু সহ আরো বিভিন্ন ফসলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার কারনে জেলার কৃষকরা অনেকেই মানষিকভাবে ভেঙ্গে পড়েছেন। এক কথায় ব্যাপক ঝড় ও বৃষ্টিতে জেলার ধান, আম ও লিচু সহ বিভিন্ন ফসল ও ফলের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার কারনে জেলার কৃষকরা হতাশার মধ্যে বা দিশেহারা অবস্থার মধ্যে পড়েছেন বলেই জানিয়েছে কৃষকরা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন