নবাবগঞ্জে ভুট্টা ক্ষেতে ফল আর্মি ওয়ার্ম পোকার আবির্ভাব

  

পিএনএস, নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের নবাবগঞ্জে চলতি মৌসুমে ভুট্টা ফসলের ক্ষেতে ফল আর্মি ওয়ার্ম নামে পরিচিত পোকার আবির্ভাব হয়েছে।

এ কারনে কৃষি বিভাগ সতর্ক অবস্থান নেয়ার লক্ষ্যে ফসলের জমিতে লাল ও হলুদ ঢাকনি বিশিষ্ট সেক্স ফেরোমন ফাঁদ বসিয়েছে। ওই পোকার আক্রমন যাতে মারাত্মক আকার ধারন করতে না পারে এ জন্য এ সতর্ক অবস্থা গ্রহন করেছে উপজেলা কৃষি বিভাগ।

উপজেলার দাউদপুর ইউনিয়নের দোমাইল ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা ফাত্তাউজ্জামান ও জয়পুর ইউনিয়নের আলদাদপুর ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা খাদেমুল ইসলাম জানালেন গত বছর দেশের ১৫টি জেলায় ওই পোকার আক্রমন ঘটেছিল। এবারে দেশের সিরাজগঞ্জ, জামালপুর, মানিকগঞ্জ ও নীলফামারী জেলা এলাকায় ভুট্টা ফসলে ওই পোকার আক্রমনের শিকার হয়েছে। আমাদের নবাবগঞ্জ উপজেলা এলাকেতও এর আবির্ভাব হয়েছে। তবে মারাত্মক আকারে নয়। মারাত্মক আকারে যাতে রুপ নিতে না পারে তাই ফসলের জমিতে সেক্স ফেরোমিন ফাঁদ বসানোর ব্যবস্থা গ্রহন করা হয়েছে। দুধরনের সেক্স ফেরোমিন ফাঁদ ব্যবহার করা হচ্ছে। একটি ফাঁদের ঢাকনি হলুদ রংয়ের। এটি হচ্ছে পানি ছাড়া ফাঁদ। আর অপরটি হচ্ছে লাল রংয়ের ঢাকনি বিশিষ্ট। যা পানি সহ ফাঁদ। এসব ফাঁদ ব্যবহার করে ফল পাওয়া যাচ্ছে। বসানো ফাঁদে পোকার নমুনা পাওয়া গেছে।

তারা আরও জানান এ পোকা দ্রুত বিস্তার লাভ করতে পারে এবং ৮০ থেকে ৩৫০টি ফসলে আক্রমন করতে পারে। তাদের ভাষায় গতবারে এ পোকার আক্রমনের কারনে ভারতে ২৫% ভাগ ক্ষেতে ফসল নষ্ট হয়েছে। এ পোকার আক্রমন রোধে প্রতিশোধক হিসাবে এসএনটিভি তরল কিটনাশক সহ ট্রেসার,সাকসেস,বেল্ট ও প্রোটেষ্ট জাতীয় কিটনাশক ব্যবহার করার জন্য কৃষকদের পরামর্শ প্রদান করা হচ্ছে।

উপরোক্ত তথ্য নিশ্চিত করে উপজেলা কৃষি অফিসার মোস্তাফিজুর রহমান জানালেন এ পর্যন্ত (১৩ ফেব্রুয়ারী ) ভুট্টা ক্ষেত থেকে ১৮টি ফল আর্মি ওয়ার্ম পোকা ধরা পড়েছে। কৃষকদেরকে উপরোক্ত কিটনাশক ছাড়াও জমিতে সেচ দেয়ার পরামর্শ দেয়া হচ্ছে।

এখন পর্যন্ত উপজেলা এলাকায় ভুট্টা ফসলের অবস্থা ভাল রয়েছে। চলতি মৌসুমে উপজেলা এলাকায় ৫ হাজার ২৬০ হেক্টর জমিতে ভ’ট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধান করা হয়েছে। অর্জিত হয়েছে ৪ হাজার ৮৫০ হেক্টর জমি। এর পরিমাণ বাড়তে পারে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন