বোরো ফসলের মাঠে জনপ্রিয় হচ্ছে পার্চিং

  

পিএনএস, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : খুলনান পাইকগাছায় বোরো ফসলের মাঠে ক্ষতিকারক পোকা দমনে জনপ্রিয় হয়ে উঠেছে পার্চিং। ইতোমধ্যে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে উপজেলার বিভিন্ন স্থানে পার্চিং উৎসব করায় কৃষকদের মাঝে ব্যাপক সাড়া পড়েছে।

উল্লেখ্য, চলতি মৌসুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হতে উপজেলায় ৪ হাজার ২৮৫ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়। লক্ষমাত্রার বিপরিতে ৪ হাজার ৬৭৫ হেক্টর জমিতে আবাদ হয়েছে। লবণ সহিষ্ণু নতুন জাতের ব্রী-ধান ৬৭, জেলার মধ্যে অত্র উপজেলায় সবচেয়ে বেশি আবাদ হয়েছে। ভাল আবাদ হলেও ক্ষতিকারক পোকার কারনে বোরো ফসল ক্ষতিগ্রস্থ হওয়া সহ উৎপাদন ব্যাহত হয়। ক্ষতিকারক পোকা যাতে ফসলের ক্ষতি করতে না পারে এ জন্য উপজেলা কৃষি অফিসের উদ্যোগে বিভিন্ন ফসলের ক্ষেতে পার্চিং উৎসব করা হচ্ছে।

পার্চিং উৎসব মূলত ফসলের ক্ষেতে ডাল-পালা পুতে পাখিদের বসার ব্যবস্থা করা হয়। বিভিন্ন ধরণের পাখি বসে ফসলের ক্ষেতের ক্ষতি কারক পোকা মাজরা, পাতামোড়ানো ও চুঙ্গি পোকার মথ ধরে ধরে খাই। পোকা দমনের এ পদ্ধতিতে কৃষকদের উৎসাহিত করতে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে ইতোমধ্যে উপজেলার কাটাখালী, গোপালপুর, সরল, মালথ, রামচন্দ্রনগর, কপিলমুনি, মাহমুদকাটী, হরিদাশকাটী ও রাড়ুলী সহ বিভিন্ন স্থানে পার্চিং উৎসব করা হয়েছে। পার্চিং উৎসব এলাকায় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এবং কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে বলে জানিয়েছেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এএইচএম জাহাঙ্গীর আলম।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech