বোরো চাষের ব্যাপক উৎসাহ উদ্দীপনা

  

পিএনএস, গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার সাত উপজেলায় চলতি মৌসুমে চাষিদের মধ্যে বোরো চাষের চাষের ব্যাপক উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হচ্ছে। শীতের প্রকোপ কম থাকায় কৃষকরা কোমর বেঁধে মাঠে নেমে পড়েছে। এবার জেলায় ১ লাখ ২৭ হাজার ৭৪০ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ধারণা করা হচ্ছে এবার বোরো চাষে উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে।

কৃষি অফিস সুত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে গাইবান্ধা জেলায় ১ লাখ ২৭ হাজার ৭৪০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তারমধ্যে ১ লাখ ৯০৫ হেক্টর জমিতে উফসী, ২৬ হাজার ৩৯৯ হেক্টর জমিতে হাইব্রিড ও ৪৩৬ হেক্টর জমিতে স্থানীয় জাতের ধান রোপন করা হচ্ছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ লাখ ২১ হাজার ৭৮৯ মে. টন চাল। বীজতলা স্থাপন করা হয়েছে ৭ হাজার ৬০৯ হেক্টর জমিতে। ইতিমধ্যে জেলায় ৪০ ভাগের বেশি জমিতে বোরো ধানের চারা লাগানো হয়েছে এবং আরও অধিক হারে চাষের জন্য জমি প্রস্তুত করা হচ্ছে।

কৃষকরা জানান, জেলায় প্রতিবছর বোরো ধানের বাম্পার ফলন হয়ে থাকে। এ মৌসুমে আবহাওয়া অনুকুলে রয়েছে। ফলে শীত এবং কুয়াশার প্রকোপ অনেক কম থাকায় বোরো ধানের চারা ক্ষতিগ্রস্ত হয়েছে কম এবং চারাও সুস্থ সবল হয়েছে। যদি কোন প্রাকৃতিক দুর্যোগ না ঘটে তাহলে এবছরও বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন তারা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech